অভিযান নিয়ে পাকিস্তানের হুঁশিয়ারি ভারতকে

প্রকাশিতঃ 1:00 pm | February 14, 2018

[embedyt] https://www.youtube.com/watch?v=Vp73nKYsOVo[/embedyt]
ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেনাঘাঁটিতে হামলা ও বন্দুকযুদ্ধের ঘটনায় পাকিস্তানভিত্তিক এক সন্ত্রাসী গোষ্ঠীকে দায়ী করায় পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ইসলামাবাদ। দেশটি সতর্ক করে জানিয়েছে, সীমান্ত পেরিয়ে পাকিস্তানের ভূখÐে হামলার ক্ষেত্রে ভারতকে সতর্ক করে দিয়েছে তারা।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গত শনিবার জম্মুতে কয়েক মাসের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। ভোরে চালানো ওই হামলায় পাঁচ সেনা সদস্য, এক বেসামরিক ব্যক্তি ও তিন হামলাকারী নিহত হয়। ভারতের দাবি, পাকিস্তানভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠী জইশ-এ-মোহাম্মদ এই হামলা চালিয়েছে। কোনও তদন্ত ছাড়াই এভাবে দায়ী করার সমালোচনা করেছে পাকিস্তান। এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘এটা পূর্বনির্ধারিত। কিছু হলেই পাকিস্তানকে দায়ী করতে থাকে ভারত।’
কাশ্মিরে সশস্ত্র বিদ্রোহ দমনে সরকারের নৃশংসতা আড়াল করতেই এই অভিযোগ আনা হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান। কাশ্মির সীমান্তে নিয়ন্ত্রণ রেখায় কোনোরকম সামরিক অভিযান না চালানোর বিষয়েও সতর্ক করেছে পাকিস্তান।
বিবৃতিতে বলা হয়, ‘আমরা আশা করি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে মানবাধিকার নিশ্চিত করতে ভারতকে চাপ দেবে বিশ্ব। একইসঙ্গে নিয়ন্ত্রণ রেখায় যেন তারা কোনও সামরিক অভিযান না চালায় সে আহŸানও জানাই আমরা।’
ভারত অনেকদিন ধরেই পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতার অভিযোগ করে আসছে। জম্মু-কাশ্মিরের পুলিশ প্রধান এস পি ভাইদ বলেন, চলতি সপ্তাহেই জয়েশ-ই-মোহাম্মদের কথোপকথন শুনতে পেয়েছেন তারা। এর আগে ২০১৬ সালে কাশ্মিরে সেনঘাঁটিতে হামলার পর পাকিস্তান নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে অভিযান চালিয়েছিল ভারতীয় বিশেষ সামরিক বাহিনী।